জগন্নাথপুরে একটি সড়ক এর নির্মাণ কাজে ঠিকাদারী প্রতিষ্ঠান এর গাফিলতি, জনগণের ভোগান্তি

জগন্নাথপুরে একটি সড়ক এর নির্মাণ কাজে ঠিকাদারী প্রতিষ্ঠান এর গাফিলতি, জনগণের ভোগান্তি

মোঃ হুমায়ুন কবীর ফরীদি, জগন্নাথপুর (সুনামগঞ্জ) স্টাফ রিপোর্টারঃ

জগন্নাথপুর এর হলিকোনা – রানীগঞ্জ সড়কের নির্মাণ কাজ ঠিকাদারি প্রতিষ্ঠান এর গাফিলতির কারনে  দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। যারফলে এই সড়ক দিয়ে চলাচলকারী জনসাধারণ চরম ভোগান্তির শিকার হয়ে পড়েছেন।

এনিয়ে জনসাধারণের মাঝে চাপা ক্ষোভ ও উত্তেজনা বিরাজ করছে।  জনমনে একটাই প্রশ্ন এই সড়ক এর নির্মাণ কাজ শেষ হতে আর কতদিন। পরিস্থিতি সামাল দিতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বাতিল করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।


জানাগেছে, জগন্নাথপুর উপজেলার রাণীগঞ্জ কলেজ থেকে হলিকোনা বাজার পর্যন্ত ৬ কিলোমিটার মাটির রাস্তা রয়েছে। তমধ্যে ১ কিলোমিটার রাস্তা বিগত বছর পাকা হলেও বাকি ৫ কিলোমিটার রাস্তার অবস্থা খুবই বেহাল হয়ে পড়েছে। এ রাস্তা দিয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হওয়ায় জন ভোগান্তি চরমে পৌছেছে। গত বর্ষা মৌসুমে ভাঙ্গাচোরা রাস্তায় ছিল কাঁদা। বর্তমান হেমন্ত মৌসুমে উড়ছে ধুলাবালু।

রাস্তার বেহাল দশার কারণে এই  সড়ক দিয়ে কোন প্রকার যানবাহন চলাচল করতে চায় না। এতো রাস্তা পায়ে হেঁটে চলাচল করাও সম্ভব নয়। যে কারণে ভোগান্তি ও বিপাকে পড়েছেন অত্র অঞ্চলের মানুষ। এই রাস্তা দিয়ে দিরাই উপজেলার হাজার জনসাধারণ  জগন্নাথপুর চলাচল করেন। দুই উপজেলার সেতুবন্ধন এই সড়কটি খুবই জন গুরুত্বপূর্ণ।

তাই এ রাস্তার মেরামত কাজ দ্রুত সম্পন্নের লক্ষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন স্থানীয় ভূক্তভোগী জনতা। শুধু তাই নয়, রাস্তার বেহাল দশার কারণে রাণীগঞ্জ কলেজ, পঞ্চগ্রাম উচ্চ বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করতে শিক্ষার্থীরাও পড়েছেন বিপাকে। আজ ১৪ ই ডিসেম্বর  সরজমিনে দেখা যায়, রাস্তার করুণ দশার কারণে জীবনের ঝুকি নিয়ে যানবাহনে চলাচল করছেন জনসাধারণ। চলন্ত হেমন্ত মৌসুমে ধুলা -বালুর আক্রমণে অসুস্থ হয়ে পড়েছেন এই সড়ক দিয়ে চলাচলকারী জনতা।

এই সড়ক দিয়ে চলাচলকারী গাড়ীর একাধিক  চালক একান্ত আলাপকালে বলেন, পরিবারের অন্নবস্ত্র যোগান দেওয়ার তাগিদে  জীবনের ঝুঁকি নিয়ে ধুলা- বালু মাড়িয়ে জনগণের যাতায়াতের কথা ভেবে গাড়ী চালাচ্ছি। শর্দি – খাঁশির মতো অসুখ লেগেই আছে।
অত্র এলাকার একাধিক সচেতন ব্যক্তি তাদের অভিপ্রায় ব্যক্ত করতে গিয়ে বলেন,  ৬ কিলোমিটার সড়ক এর কাজ দীর্ঘ বছর আগে মাত্র ১ কিলোমিটার কাজ হওয়ার পর থেকে বাকী ৫ কিলোমিটার সড়ক এর কাজ বন্ধ রয়েছে যার ফলে গত বর্ষা মৌসুমে কাঁদা -পানি মারিয়ে আর এই হেমন্ত মৌসুমে গাড়ীর বাতাসে ধুলু ঝড়ে একাকার হয়ে জীবন- জীবিকার তাগিদে চলাচল করছি। নাজানি এই সড়ক এর পুরো কাজ সম্পন্ন হতে আর কতদিন লাগবে। জন দুর্ভোগ লাগবে সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্ট কামনা করছি। 
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মোঃ  গোলাম সারোয়ার বলেন, গত এক বছর আগে এ রাস্তার কাজ পেয়েছেন ঠিকাদারি প্রতিষ্ঠান জালাল এন্টারপ্রাইজ। তিনি এখনো কাজ করেননি। তার গাফিলাতির কারণে জনরোষে পড়তে হচ্ছে আমাদের। তাই সর্বশেষ আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে কাজ শুরু না করলে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানকে বাতিল করা হবে। তবে চেষ্টা করেও ঠিকাদারি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কারো মন্তব্য পাওয়া যায়নি

আপনি আরও পড়তে পারেন